ajkerit

দুর্নীতি নিয়ে বঙ্গবন্ধুর উক্তি, বাণী ও স্ট্যাটাস | দূর্নীতি নিয়ে কিছু কথা

=

প্রিয় পাঠক আশা করি সকলেই ভালো আছেন, বর্তমান সময়ের বাংলাদেশে দুর্নীতি প্রভাব এত বেশি গ্রাম থেকে শহরে পর্যন্তই এর প্রভাব বেশি হয়ে গেছে যা অকল্পনীয় ।

দুর্নীতি নিয়ে বঙ্গবন্ধুর উক্তি
দুর্নীতি নিয়ে বঙ্গবন্ধুর উক্তি

বন্ধুরা আজকে আমরা সাধারণত দুর্নীতি নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে বানী গুলো বলে গেছেন এই বিষয়ে একটু আলোচনা করবো তো চলুন দুর্নীতি নিয়ে বঙ্গবন্ধুর উক্তি, বাণী ও স্ট্যাটাস সম্পর্কে জেনে নিই ।

দুর্নীতি নিয়ে বঙ্গবন্ধু'র উক্তি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এমন একজন ব্যক্তি ছিলেন যে যারা দুর্নীতি ও ঘুষ গ্রহণ করতেন তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতেন। কারণ যারা দুর্নীতি এবং ঘুষ নিতেন শেখ মুজিবুর রহমান তাদের দেখতে পারতেন না। সেজন্য শেখ মুজিবুর রহমান দুর্নীতিবাজদের বিভিন্ন তথ্য সংগ্রহ করেন। এবং তিনি আরো বলেন কোন জাতিকে ধ্বংস করতে ঘুষ-দুর্নীতি এই দুটো বিষয় দরকার। তাই শেখ মুজিবুর রহমান বলেছেন যদি কেউ আপনাদের নিকট অফিস-আদালতে কোন ঘোষ চেয়ে থাকে তাহলে তিন পয়সার একটি কার্ড লিখে আমাকে জানাবেন। আমি তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করব।

দুর্নীতি নিয়ে বঙ্গবন্ধুর স্ট্যাটাস

দুর্নীতি নিয়ে বঙ্গবন্ধু একটি সমাবেশে আরো বলেন,

এখনো কিছুসংখ্যক লোক, এত রক্ত যাওয়ার পরেও যে সম্পদ আমি ভিক্ষা করে আনি, বাংলার গরিবকে দিয়ে পাঠাই, তার থেকে কিছু অংশ চুরি করে খায়। এদের জিহ্বা যে কত বড়, সে কথা কল্পনা করতে আমি শিহরিয়া উঠি। এই চোরের দল বাংলার মাটিতে খতম না হলে কিছুই করা যাবে না। আমি যা আনব এই চোরের দল খাইয়া শেষ করে দেবে। এই চোরের দলকে বাংলার মাটিতে শেষ করতে হবে।

- ৩ জানুয়ারি ১৯৭৩

চলুন বাংলাদেশের কিছু জনপ্রিয় ব্যক্তিদের দুর্নীতি সম্পর্কে গুরুত্বপূর্ণ চিরন্তন বানী জেনে নেই

পুলিশ কনস্টেবল এর চাকরির ভাগাভাগিতে টাকার বিনিময়ে অংশ নেওয়া নেতা আওয়ামী লীগে প্রয়োজন নেই। প্রাইমারি স্কুলের নস প্রহরী চাকরির জন্য টাকা নেওয়া নেতা শেখ হাসিনার দরকার নেই। – ওবায়দুল কাদের

এখনো তো চারিদিকে রুচির দুর্ভিক্ষ। একটা স্বাধীন দেশে সুচিন্তা আর সুরুচির দুর্ভিক্ষ। এই দুর্ভিক্ষের কোন ছবি হয় না। – জয়নুল আবেদিন

কোন অফিস-আদালতে দুর্নীতি হলে এবং আপনাদের নিকট কেউ চাইলে সঙ্গে সঙ্গে তিন পয়সার একটি পোস্ট কার্ডে লিখে আমাকে জানাবেন। আমি দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করব যাতে দুর্নীতি চিরদিনের জন্য বন্ধ হয়ে যায়। – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

জনগণ সচেতন হওয়া উচিত যেন তারা দুর্নীতির অবস্থা পরিবর্তন করতে পারে। – অজ্ঞাত

আপনি যখন দুর্নীতির বিরুদ্ধে অবস্থান না নেন , তখন আপনি একে সমর্থন করেন। – কামাল হাসান

বর্তমান বিশ্বের সকল দেশে কম বেশি সরকারের সকল স্থরে দুর্নীতি করা হয় তবে চলুন দুর্নীতি নিয়ে ইংরেজিতে কিছু গুরুত্বপূর্ণ উক্তি যা বাংলায় অনুবাদ করে দেওয়া হল ।

দুর্নীতি নিয়ে ইংরেজি উক্তি

সরকারের দুর্নীতির বিরোধিতা করার দেশপ্রেমের সর্বোচ্চ বহিঃপ্রকাশ। – এডোওয়ার্ড গ্রিফিন

বিলম্ব ও দুর্নীতির একটি সূক্ষ্ম কাজ একটি মূল্যবান সময়কে দূষিত করে। – ডক্টর অমিত আব্রাহাম

দুর্নীতি হল একটি ক্যান্সার, যা গণতন্ত্রের প্রতি নাগরিকের বিশ্বাসকে নষ্ট করে আর উদ্ভাবন এবং সৃজনশীলতার প্রকৃতি রাস করে । – জো বাইডেন

কোনও বিজ্ঞানী- রাজনীতির সংক্রমণ এবং ক্ষমতার দুর্নীতি প্রতিরোধ করতে পারে না। – জ্যাকব ব্রণবক্সী

অর্থ ও দুর্নীতি জমিন নষ্ট করেছে, কুটিল রাজনীতিবিদরা শ্রমজীবি মানুষদের সাথে বিশ্বাসঘাতকতা করেছেন, লাভের পকেট তৈরি করেছে। আমাদেরকে ভেড়ার মত ব্যবহার করেছে এবং আমরা যে প্রতিশ্রুতি শুনেছি তা শুনে শুনে আমরা ক্লান্ত হয়ে পড়েছি, যা তারা কখনও রাখেবে না। – রে ডেভিস

শেষ কথা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসংখ্য ভাষণের মধ্য থেকে কয়েকটি আলোকিত ভাষণ ছিল তার মধ্যে একটি হল ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে ।

তবে আজকে এই পোষ্টের মাধ্যমে দেশ-বিদেশের অনেক মনীষীদের বা গুরুত্বপূর্ণ ব্যক্তিদের দুর্নীতির বিরুদ্ধে কিছু উক্তি তুলে ধরা হয়েছে আশা করি সকলে ভালো লেগেছে ।

এখন আমাদের মধ্যে অনেকেই দুর্নীতি কাটিয়ে উঠতে কাজ করে এবং এটি সম্ভব বলে সবাই বিশ্বাস করে। তাই আমাদের ঘুষ দুর্নীতিকে সমর্থন না করে তাদের বিরুদ্ধে সংগ্রাম করতে হবে। আমাদের দুর্নীতি ঠেকাতে হলে এটাই করণীয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
ajkerit
ajkerit
ajkerit
ajkerit